Min menu

Pages

latest news

HTML Basics বা HTML এর সূচনা-ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সিরিজ-২য় পর্ব-আরিফ শাহরিয়ার



১মপর্বঃhttps://aloronbangla.blogspot.com/2018/08/What.is.web.design.and.development..html
৩য় পর্বঃhttps://aloronbangla.blogspot.com/2018/09/head.of.html
৪র্থ পর্বঃhttps://aloronbangla.blogspot.com/2018/09/Body.of.html


ওয়েব ডিজাইন শেখার জন্য আমাদের শিখতে হবে HTML,CSS,Javascript এবং Jquery.
বেশি কথা না বলে আমরা আজ থেকে HTML শুরু করব।HTML এর পূর্ণরূপ হলো Hyper Text Markup Language।তার মানে এটি হলো একটি মার্ক আপ ল্যাংগুয়েজ।এর মাধ্যমে একটি ওয়েবসাইটের মূল কাঠামো কোন রকম স্টাইল বা ডিজাইন ছাড়া কোডিং করা হয়।কথা জটিল না করে HTML এর বেসিক থেকে শুরু করা যাক।
HTML Starting:

সার্চ ইঞ্জিনকে আমাদের পেইজ দেখাতে হবে।তাই আমাদের কাজ হবে আমাদের পেইজের কোথায় কি দেখাবে তা তাকে জানিয়ে দেয়া।এই কাজটা কোডিং এর মাধ্যমে সম্পন্ন হয়।আমাদের প্র্যাকটিসের জন্য আমরা Notepad++ ব্যবহার করব।এটি ওপেন করে আমরা একটি ফাইল খুলে নিব যার নামের এক্সটেনশন থাকবে .html।মানে এই ফাইলটি সেইভ এর সময় এর file type অপশন এ HTML select করবেন এবং ফাইল এর নাম যা খুশি দিয়ে শেষে লিখবেন .html।উদাহরণঃindex.html.
নতুন ফাইল Notepad++ এ খোলার পর এমন দেখাবে।

আমরা এখন মূল কোডিং শুরু করব,কিছু বোঝার দরকার নেই নিচের ছবিটি দেখুন...

এখানে, HTML  এ প্রায় প্রতিটি ট্যাগের একটি শুরু এবং শেষ থাকে(কিছু ব্যতিক্রম বাদে।শুরুর ট্যাগটিকে স্টার্টিং ট্যাগ এবং শেষের ট্যাগটিকে এন্ডিং ট্যাগ বলা হয়।যেকোন ট্যাগেই দুটি সিম্বল থাকবে,তা হলো লেফট এঙ্গেল ব্রাকেট(<) এবং রাইট এঙ্গেল ব্রাকেট(>)। অর্থাৎ আমাদের greater than symbol(<) এবং less than symbol(>) কে HTML  এর ভাষায় যথাক্রমে লেফট এঙ্গেল ব্রাকেট(<) এবং রাইট এঙ্গেল ব্রাকেট(>) বলা হয়।উদাহরণ উপরের ছবিতে প্রথম লাইনে লেখা হয়েছে <html>,অর্থাৎ আমাদের কোডটি যে html coding তা বোঝাতে এই ট্যাগটি ব্যবহার হয়েছে।আর এর এন্ডিং ট্যাগ দেখা যাচ্ছে সবার শেষের লাইনে,যেখানে লেখা রয়েছে,</html>।মানে যেকোন স্টার্টিং ট্যাগ থেকে তার এন্ডিং ট্যাগ এর মাঝে পার্থক্য হচ্ছে একটি slash symbol(/)।

এবার জানা যাক HTML কোডিং এর অংশ বা পার্ট কতটি।এর মূল অংশ দুটি।যথাঃ
                                                                                                                 ১.Head
                                                                                                                 ২.Body
মানে মানুষের যেমন শরীর ও একটি মাথা থাকে,এক্ষেত্রেও তাই।এর দুটি অংশ শুরু করতে ও শেষ করতে হয়,নইলে কোডিং সম্পূর্ণ হবে না।এখন,Head  এর জন্য Starting tag হলো নিয়মানুসারে <head> এবং Ending tag  হলো</html>।

এবার আসা যাক body  অংশে।যথারীতি body অংশের starting tag হলো <body> এবং ending tag হলো </body>।

এবার আসা যাক এই ক্ষেত্রে পরামর্শের বিষয়ে।আমাদের উপরের মূল বিষয়টি বুঝে থাকলে আপনাকে দিয়ে Web design and Development সম্ভব।আমাদের কোডিং এর ভেতরে Uppercase or Lowercase  নিয়ে সার্চ ইঞ্জিন কোন ঝামেলা করে না।তবে বেশিরভাগ ক্ষেত্রে Lowercase ব্যবহার করার পরামর্শ দিব আমি,ক্ষেত্রবিশেষে Uppercase ও ব্যবহার করা যেতে পারে।

আজ এ পর্যন্তই,আগামী পর্বে ইনশাল্লাহ আলোচনা করা হবে HTML এর প্রথম পার্ট বা অংশ Head নিয়ে।যেকোন পরামর্শে বা সাহায্যে কমেন্ট করুন আর অপেক্ষায় থাকুন এই সিরিজের পরবর্তী পর্বের।

১মপর্বঃhttps://aloronbangla.blogspot.com/2018/08/What.is.web.design.and.development..html


Comments

1 comment
Post a Comment
  1. মাশাল্লাহ। খুব ভালো লাগলো

    ReplyDelete

Post a Comment