Min menu

Pages

latest news

আকাশ । নির্মলেন্দু গুণ । Book Review । Arif Shahriar ।

নাম:আকাশ

লেখক:নির্মলেন্দু গুণ
পৃষ্ঠা:৪৮
প্রকাশক:পার্ল পাবলিকেশন্স
মূল্য:৫০ টাকা
প্রকাশ:প্রথম প্রকাশ, বইমেলা ২০০১
প্রাপ্তি:আমার ব্যক্তিগত লাইব্রেরি
ব্যক্তিগত রেটিং:২/১০
বইটা একটা কবিতার বই।কবির নানানসময়ে লেখা আকাশবিষয়ক কবিতাগুলো থেকে ৩৫টি কবিতা বইটিতে সংকলিত হয়েছে।যদিও জানি না সবগুলাকে ঠিক কবিতা বলা যায় কিনা...যাই হোক ও কথায় পরে আসি।বইটাতে যেমন ৬ লাইনের কবিতা (একলা ঢেউ) আছে,তেমনি আছে ৮০ লাইনের কবিতাও (আকাশ সিরিজ)।নির্মলেন্দু গুণের লেখার সাথে পরিচয় হলো এই বইটি দিয়েই।ফার্স্ট ইমপ্রেশন একদমই বাজে ছিল।আমার মনে হয় না এরপরে এনার লেখা কোনো বই পড়ার ইচ্ছা হবে কিনা।যাই হোক বইয়ের কথায় আসি...বইটির ভূমিকায় কবি বলেছেন যে বইটিতে কবির আকাশবিষয়ক কবিতাগুলো সংকলিত হচ্ছে।কিন্তু বইয়ের কবিতাগুলোতে যেমন আকাশবিষয়ক কবিতা আছে তেমনি আছে কবিতার মাঝখানে দৈবক্রমে 'আকাশ" শব্দটি চলে এসেছে এমন কবিতাও।মোদ্দা কথা সংকলনটি মোটাদাগে আকাশবিষয়ক বলাটা আমার কাছে যৌক্তিক মনে হয় নাই।অন্তত সব কবিতার ভাবে আকাশের ফিলটা নাই।কবির কবিতাগুলোয় ঠিক চিরাচরিত কবিতার ভাবটা নাই।আধুনিকতার ছায়ায় ছন্দ গেছে উড়ে...আধুনিক কবিতা যাকে বলে।এখন এই বিষয়ে কথা বাড়াতে চাই না,কিন্তু এ ধরণের কবিতা আমার পছন্দনীয় নয় এতটুকু বলে রাখি।তার উপরে বইতে দুটো কবিতা আছে যেগুলোকে স্রেফ কবিতার ভাবের গদ্য বৈ অন্যকিছু বলে আমার ঠাহর হয় না।একটা হলো 'বক্ষচেরা বজ্রের লণ্ঠন' আর অন্যটা 'কাশবনে জ্যোৎস্না'।কী জানি...হয়তো আমিই কবিতা বুঝি না...কিন্তু কবির লেখাকে সহজ-সরল কবিতা বলাটা আমার পক্ষে সম্ভব না।কিছুটা আশির দশকের দুর্বোধ্যতার ছাপ পাওয়া যায়।তবে বইটির বেশ কিছু কবিতা আমার বেশ ভালো লেগেছে।কিন্তু নামগুলো আমি বলছি না,কারণ আপনার পাঠের সময় আমার পছন্দের প্রভাব রাখতে চাই না।শেষ করার আগে আরেকটা বিষয়ে আলোকপাত করবো সেটা হলো বইটির কবিতাগুলোয় আমার কাছে মনে হলো অপ্রয়োজনীয়ভাবেই কয়েকবার এডাল্ট ওয়ার্ড ইউজ করা হয়েছে।হয়তো পাঠকের প্রয়োজনের কথা মাথায় রেখেই এভাবে লেখা হয়েছে...যাই হোক এই আলোচনা কবির জন্যই তোলা থাক।আজ এ পর্যন্তই।নির্মলেন্দু গুণের বই প্রথমবারের মতো পড়তে চাইলে এই বইটি কোনোভাবেই সাজেস্ট করছি না।তার আরো ভালো কোন বই পেলে রিভিউ দেয়ার চেষ্টা করবো।ধন্যবাদ।

Comments