Min menu

Pages

latest news

গল্পটা কালু-লালুর!আরিফ শাহরিয়ার । Arif Shahriar ।


এখন আমি যাদের গল্প বলতে যাচ্ছি তারা কোনো মানুষ নয়,তারা ছিল দুটো বিড়াল।হ্যা,আমি জানি আপনি এই পর্যায়ে মনে মনে হাসছেন এটা ভেবে যে আমি এখন আবার কুকুর-বিড়াল নিয়ে মাথা ঘামাতে শুরু করলাম কেন!এই প্রশ্নের উত্তর দেয়ার সাধ বা  সাধ্য কোনোটাই আমার নেই , নিজেরা যদি কখনো এদের কোনো একটিকে কিছুদিনের জন্য পুষতে পারেন,আমার মনে হয় তাহলে আপনি এই প্রশ্নের উত্তর নিজেই খুব সহজে পেয়ে যাবেন।আচ্ছা মূল কথায় আসা যাক,আমাদের বাসায় দুটো বিড়াল ছিল যাদের নামকরণ করা হয়েছিল কালু এবং লালু।আমাদের

লালু
লালু
 বাসায় যখন তারা আসে তখন তারা নিতান্তই শিশু বিড়াল,কয়েকমাস মাত্র বয়স।দুজনে ভাই-বোন।সারাদিন খাবার নিয়ে মারামারি , খাবারের জন্য আমাদের সবার পেছনে সারাদিন ঘোরাঘুরি, নিজেরা সবসময় মারামারি আবার ঘুমাবার সময় দুজন দুজনকে জড়িয়ে ঘুমিয়ে থাকা এই ছিল তাদের ডেইলি রুটিন!বাসার সবার 
কালু
কালু
সাথে তাদের হৃদ্যতা গড়ে ওঠে এমনকি আমার সাথেও।আমি যে রাস্তায় কুকুর দেখলে এখনো বুকের ভেতর ঝড় বয়ে যায়।আগে বিড়াল দেখলেও কেমন যেন একটা লাগত।আর আমিই এ পর্যায়ে দেখা গেল বিড়াল কোলে নিয়ে থাকতে ভালোবেসে ফেললাম!এটাই গৃহপালিত পশুর সাথে সম্পর্ক!প্রায় এক বছর আমাদের সাথে থাকার পর ওরা দুজন তিনদিনের ব্যবধানে মারা যায়।লালু 
ঘুমন্ত কালু
ঘুমন্ত কালু
মারা যায় ২০শে মার্চ,২০২০ সন্ধ্যার একটু আগে আর কালু মারা যায় ২২ শে মার্চ দিবাগত রাতে কিংবা ২৩শে নার্চ প্রথম প্রহরে...  খুব সম্ভবত 
ক্যাটস ফ্লু হয়েছিল ওদের,পশু হাসপাতালে যোগাযোগ করার পর তাদের উত্তর ছিল আমরা কুকুর-বিড়াল ধরি না।অনুরোধ করার পর তারা হাসাহাসি শুরু করেছিল।পরে নিজেরা
ঘুমন্ত দুজনে!
ঘুমন্ত দুজনে!

বিভিন্নজনের সাথে পরামর্শ করে চিকিৎসা করতে থাকলাম।তখন ইতিমধ্যেই করোনার জন্য বিশ্বের অবস্থা খারাপ,পশু-পাখিদের থেকে দূরে থাকতে বলা হচ্ছে,তাই আমাদের সহায়তা করার মতো কাওকে খুজে পাওয়া গেল না।আর অবুঝ প্রাণীদুটো কী নিদারুণ অবহেলায় মারা গেল!দুজনকেই কবর দেয়া হয়েছে পাশাপাশি...
আচ্ছা,ওদেরও তো জীবন আছে!ভালো-মন্দের,সুখ-দুঃখের অনুভূতি আছে তাহলে কেন আমরা এই প্রাণিগুলোকে অবহেলা করি?অনেকেই আছে যারা রাস্তা দিয়ে যাওয়ার সময় রাস্তায় কোনো কুকুর-বিড়াল দেখলেই ঢিল ছুড়তে শুরু করি।কিন্তু একবারও ভেবে দেখেছি কেন
কবরে শায়িত কালু...
কবরে শায়িত কালু...
করছি?মজার জন্য!একবার একটু ভেবে দেখুন আপনার অনুভূতি যদি ওর জায়গায় থাকতো তাহলে আপনি এই এখনকার আপনিকে ঠিক কতটা ঘৃণা করতেন।প্রতিদিন এমন অনেক বেওয়ারিশ কুকুর-বিড়াল আমাদের অবহেলাতেই মারা যায়।আমরা কী ওদের প্রতি একটু সহানুভূতিশীল হতে পারি না!চেষ্টা করে দেখতে ক্ষতি কী?আমি আশাবাদী!যখন দেখি একটা বিড়াল বা কুকুরকে বাঁচানোর জন্য অনেকের চেষ্টার অন্ত থাকে না,তখন আমি আশার আলো দেখতে পাই।কিন্তু যখন দেখি কেউ পায়ে পিঁষে কোনো বিড়ালকে মেরে ফেলছে,তখন আমারও বুক ভেঙে যায়!

Comments