Min menu

Pages

latest news

'ও'-নাফিউর রহমান




Painted by: Nikki Saini.
Source:https://www.gallerist.in
'ও`

-নাফিউর রহমান।


জানিনা কেন?বারবার ভেসে ওঠে আমার সামনে-


ওর ছোট্ট মুখখানা!

জানিনা কেন? বারবার ভেসে ওঠে আমার সামনে -
জানিনা কেন? ওর সাথে যখনই দেখা হয়-
আমার সমস্ত চিন্তা-ভাবনা জড়িয়ে যায়!!
ওর মায়াময়ী চোখদুটো দেখলে হয় মনে-
চন্দ্র বুঝি তার দুই কন্যার জন্ম দিয়েছে!
ওর কোমল হাতের স্পর্শ এতটাই স্বস্তির-
মনে হয় যেন, জলন্ত লাভা হঠাৎ পানি হয়ে গেছে!
আর ওর সেই দুষ্টু হাসি দেখলে মনে হয়-
সুদীর্ঘ সময় পর সৌরকিরণ জেগে উঠেছে!
মন যতই উদ্বীগ্ন থাকুক না কেন-
র হাসিতে সমস্ত উদ্বিগ্নতাই যায় হারিয়ে!

মন ভরে ওঠে অপার প্রফুল্লে!

তাইত পারিনা তখন নিজেকে সামলাতে!!
ও আমার স্তব্ধ দুপুরের স্নিগ্ধ রোদ,
যাকে আমি করি রোজ দুপুরেই অনুভব!
ও আমার মধ্যরাতের স্বপ্নে আসা পাখি,
যার সাথে আমি রোজ রাতেই ঘুরি!
ও আমার ভোরের সূর্য উদয়ের মুহূর্ত,
যাকে আমি করি সবচেয়ে উপভোগ!!
ও কি শুধুই আমার এইসব??
নাহ! ও আমার সবচেয়ে কাছের বন্ধু-
যার হাত ধরেই পেয়েছি আমি জীবনের অভূতপূর্ব কিছু মুহূর্ত!!
জানিনা, এই কি সেই আদি আবেগ?
যার জন্য ইতিহাসের পাতা ভরে উঠেছিল?
শাহজাহান যে কারণে তাজ বানিয়েছিল?
হতে পারে; তবে আমি এটুকু জানি-
খুব পছন্দ করি ওকে আমি।
ওর ওই চশমার মাঝে যে আবেগ দেখতে পাই,
ওর প্রতি আমার আবেগও কি তাই??
মিনতি করছি বিধাতার কাছে, যদি তা-ই হয়-
এ আবেগ যেন চিরদিন টিকে রয়!
অন্যসব কথা ওকে বলতে পারলেও,
কেন যে, একান্ত কথাগুলো বলতে পারিনা,
সেকথা স্বয়ং নিজেও জানিনা!!
ও আমার একই সাথে সুখেরও কারণ,
আবার একই সাথে দুঃখেরও কারণ!
তবে দোষটা ওকে দিচ্ছিনা;
দোষটা মানুষের রিপুর,
এর মাঝে যদি ‘হিংসা' না থাকতো-
তবে বোধহয় আমিও পেতামনা কষ্ট!!
ওহ! এ কোন দ্বিধার মাঝে পড়ে গেলাম??
এতো বাইরে পতন ও ভেতরে আগুনের ন্যায়!!
ওকে ছেড়েও কষ্ট পাবো; আবার সাথে থাকলেও!
তবে এটুকু আমি আজ সগৌরবে বলবো যে-
চমৎকার এক মেয়ে আমাকে বন্ধু ভেবে পছন্দ করেছে!!
আমিও হয়তোবা ওকে বন্ধু হিসেবেই বেশ পছন্দ করেছি;
কিংবা বন্ধুর চেয়ে একটু বেশি কিছুও হতে পারে!
জানিনা!! ওই যে বললাম না-‘দ্বিধা!'
কত দীর্ঘ আমাদের পথচলা!
তিনটি বছর অতিবাহিত করলাম একসাথে- ষষ্ঠ শ্রেণির ভালোলাগা-
আজ এক গভীর বন্ধুত্বে পরিণত হয়েছে;
ধন্য জানাই তোমাকে.....
তোমার ওই কৃষ্ণ অগোছালো কেশের মাদকতার গন্ধে-
উম্মাদ আমি!
তোমার চোখের তারার অতল সমুদ্রে ডুব দিয়ে-
এক নিশ্বাসেই পার করতে পারি হাজারো জনম!
তোমার ওষ্ঠের ওই নির্মল হাসিতে-
স্তব্ধ আমার চপল হ্রদয়!
সুস্মিতা তুমি-
অনন্য তুমি-
তোমার তুলনা তুমিই....!
তাইত তোমার ভালোবাসি আমি!

Comments

2 comments
Post a Comment
  1. Very fantastic poem ..Just touched my heart........

    ReplyDelete

Post a Comment