Min menu

Pages

latest news

কে ভুল?আপনি না আমি?আরিফ শাহরিয়ার । Arif Shahriar ।



আমি আমার জীবনে প্রথমবারের মতো বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করি ক্লাস সেভেনে।এই বিতর্ক করা আমার চিন্তাজগতে আমূল পরিবর্তন নিয়ে আসে।আমি যেকোন বিষয়েই যুক্তি ছাড়া কিছু মেনে নিতে নারাজ। এক পর্যায়ে এসে আমি ভাবতে শুরু করেছিলাম আমিসহ সমাজের আরো কিছু মানুষের জীবনদর্শন সঠিক,বাকিরা সবাই ভুল।এই পর্যায়ে আমার সামান্য সব বিষয় নিয়ে অনেকের সাথে তর্ক(বিতর্ক না) হতে থাকে।আর আমিও ওগুলো গায়ে না মেখে দিন কাটাতে থাকি।একটা সময় আমি বাস্তব জীবনের সব চরিত্রকে খুটিয়ে দেখতে থাকি আর কল্পনা করতে থাকি যে আমি তার স্থানে থাকলে কোনো একটা নির্দিষ্ট পরিস্থিতিতে কী করতাম।আমি অবাক হয়ে এই সময় বিষয়গুলো পর্যবেক্ষণ করি যে,ওই লোকটা যে কাজ করছে আমিও তো তাই করতাম!অধিকাংশ ক্ষেত্রেই এই বিষয়টা মিলে যেতে থাকে।একটা পর্যায়ে গিয়ে আমি যাদের জীবনদর্শন বা সুখ-দুঃখের থিওরিকে ভুল মনে করতাম,নিজেকে তাদের স্থানে নিয়ে কল্পনায় ডুবে যেতে থাকলাম।আর এবারও কল্পনা আমাকে নিরাশ করেনি।বুঝতেই পারছেন আমি কী বলতে চাচ্ছি,এবারেও আমি খুজে পেলাম যে,তারা প্রায় সবাই সঠিক!এই পর্যায়ে গিয়ে আমার জীবনদর্শনের সম্পূর্ণ চিন্তাজগতই একটু এলোমেলো হয়ে গেল।আমি ভাবতে লাগলাম যে সকলের জীবনদর্শন কিংবা যেকোন বিষয়ে তাদের সবার যুক্তিই যদি প্রায় সঠিক হয়(তাদের বর্তমান পরিস্থিতি বিবেচনায়) তাহলে তো সব মানুষের জীবনই সঠিক এবং সার্থক।আমি এ পর্যায়ে জীবনের একটা গূঢ় বিষয় অনুধাবন করলাম যে সব পেশার মানুষই তাদের নিজেদের জায়গা থেকে সফল এবং সুখী,আমাদের অনেকের মুখেরই দুঃখের মুখোশটা আসলে মেকি।আপনি যে চোরটাকে ঘৃণা করছেন,একটু তার জায়গায় নিজেকে কল্পনা করে দেখুন,অধিকাংশ ক্ষেত্রেই দেখবেন তার অবস্থায় থাকলে আপনিও চুরিই করতেন,আর কোনো পথ তার সামনে খোলা ছিল না(আবারো বলছি এটা সবক্ষেত্রে নয়,অধিকাংশ ক্ষেত্রে)  আমি সব মানুষের যুক্তিই গ্রহণ করতে থাকলাম এবং সকল মানুষের প্রতি আমার শ্রদ্ধা৷ বেড়ে গেল।দেখা গেল যাদের আমি মন থেকে ঘৃণা করতাম,তাদেরকেও আবার আমার ভালো লাগতে শুরু করেছে।বিভিন্ন বিষয় সম্পর্কে ভিন্ন ভিন্ন দৃষ্টিকোনের সবগুলোই আমার ভালো লাগতে থাকলো।এবং আমি বুঝতে শিখলাম পৃথিবীর সব মানুষই প্রায় তাদের কর্মের জন্য নিজ নিজ দৃষ্টিকোণ থেকে সঠিক।তাই কোনো বিষয়ে কারো নিন্দা করবার আগে একবার একটু ভেবে দেখুন ওই ব্যক্তির স্থানে থাকলে আপনিও ওই কাজটি করতেন কিনা।যদি দেখেন যে তাই করতেন,তাহলে বুঝে নেবেন ওই লোকটি কোনো ভুল করেনি,বরং আপনার পূর্বের ধারণা ভুল ছিল!আমি আপনাকে আমার সাথে একমত পোষণ করতে বলছি না,দ্বিমত পোষণও করতে পারেন।কিন্তু একবার ভেবে দেখবেন যে আপনি ভুল নাকি আমি ভুল।আর আমি ভুল হলে ভুলটাও ধরিয়ে দেবেন আশা করি...😃

Comments